মঙ্গলবার, ২১ Aug ২০১৮, ১০:০২ pm

হিসাববিজ্ঞানের সভ্যতার সূচনা

হিসাববিজ্ঞানের সভ্যতার সূচনা

সভ্যতার সূচনা থেকে মানুষ বিভিন্ন ভাবে হিসাব রাখত।কখন কিভাবে হিসাববিজ্ঞানের যাত্রা শুরু হয় সে সম্পর্কে সঠিক ধারনা না পাওয়া গেলেও বিভিন্ন হিসাববিজ্ঞানি বিভিন্ন ধারনা পোষণ করেন।

অনেকের মতে খ্রিষ্টপূর্ব ৪৫০০ অব্দে রাজা আগস্টাস এর আমলে প্রথম জাতীয় বাজেট প্রণয়ন করা হয়।৩৭ খ্রিষ্টাব্দে সম্রাট ক্যলিগুলা এর সময় হিসাব ব্যবস্থা ও করের প্রচলন ছিল বলে জানা যায়।

বর্তমান যুগের হিসাববিজ্ঞানের আবির্ভাব ঘটে ১৩৪০ সালে ইতালির জেনেভা শহরে।*তবে প্রকৃতপক্ষে দু-তরফা দাখিলা পদ্ধতি সম্পর্কে সর্ব প্রথম ধারনা প্রধান করেন ১৪৯৪ সালের ইতালির ভেনিস শহরের র্ধমযাযক ও গনিত শাস্ত্রবিদ লুকা-ডি-প্যাসিওলি।তিনি তার বিখ্যাত গ্রন্থে” Summa-de Arithmetica, Geometria,Proportion-et-Proportionlita(সুম্মা ডি এরিথমেট্রিকা জিওমেট্রিয়া প্রপোরশনিয়েট প্রপোরশনালিটা) নামক গ্রন্থে “দু-তরফা দাখিলা” প্রদ্ধতি বর্ননা করেন*।

হিসাববিজ্ঞানের উপর ২য় বই ১৫১৮ সালে জার্মানির গণিতশাস্ত্রবিদ Garmmateus কর্তৃক রচিত হয়।তারপর ১৫২৫ সালে ইতালির হিসাববিজ্ঞানি Givanni Antonio Taglienti কর্তৃক রচিত হয়।এই বই গুলো PACILIO মতবাদ অর্থাৎ দু-তরফা দাখিলা পদ্ধতির উপর রচিত হয়।।

 

 

বন্ধুদের সাথে লাইক ও শেয়ার করতে পারো

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

লাইভ ভিডিও

বিজ্ঞাপন




বিজ্ঞাপন

Copyright © Education News 2018.
Design & Developed BY M/S PRINCE ENTERPRISE