সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে (হাইস্কুল) ৬০ হাজার আসন, আবেদন পৌনে ৪ লাখ

চলতি বছর সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে (হাইস্কুল) ভর্তিতে সারাদেশে ৩ লাখ ৭৫ হাজার ৬৩টি আবেদন জমা পড়েছে। তার মধ্যে ঢাকা মহানগরীতে ৭৭ হাজার ৪৩৫টি আবেদন রয়েছে। সারা দেশে মোট ৬০ হাজার শূন্য আসনের বিপরীতে এসব আবেদন জমা পড়েছে। রোববার মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি) থেকে এ তথ্য জানানো হয়েছে।

মাউশি থেকে বলা হয়েছে, সরকারি হাইস্কুলে ১ম থেকে ৮ম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীর ভর্তিতে ১৪ ডিসেম্বর মধ্যরাত পর্যন্ত অনলাইন আবেদন কার্যক্রম চলেছে। পহেলা ডিসেম্বর থেকে আবেদন নেয়া শুরু হয়েছে। প্রথম থেকে ৮ম শ্রেণি পর্যন্ত সারা দেশের প্রায় ৪শ হাইস্কুলে প্রায় ৬০ হাজার শূন্য আসন ঘোষণা করা হয়েছে।

নীতিমালা অনুযায়ী, প্রথম শ্রেণির ভর্তিতে শিক্ষার্থীর বয়স জানুয়ারিতে ছয় বছরের বেশি হতে হবে। এবারও প্রথম ও নবম শ্রেণিতে ভর্তি পরীক্ষা হবে না। প্রথম শ্রেণিতে লটারি আর নবম শ্রেণিতে জেএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে ভর্তি করা হবে। প্রথম শ্রেণিতে ভর্তির লটারি করা হবে ২৪ ডিসেম্বর। ঢাকার বাইরের স্কুলগুলোতে আবেদন নেয়া হলেও পরীক্ষা স্থানীয়ভাবে নির্ধারিত তারিখে নেয়া যাবে। এ ক্ষেত্রে জেলায় ডিসি এবং উপজেলায় ইউএনও’র নেতৃত্বে প্রস্তাাবিত কমিটির বৈঠকে সিদ্ধান্ত নেয়া হবে।

দ্বিতীয় থেকে অষ্টম শ্রেণিতে ভর্তি করা হবে সরাসরি লিখিত পরীক্ষার মাধ্যমে। তবে প্রথমবারের মতো সৃজনশীল বা রচনামূলক প্রশ্নের পরিবর্তে অল্পকথায় বা এক কথায় উত্তর দেয়ার মতো প্রশ্ন থাকছে। এছাড়া থাকবে শূন্যস্থান, টেবিল/চার্ট, সমস্যা সমাধান/ধাঁধা ইত্যাদি। মূলত উত্তরপত্র মূল্যায়নে এমন পদক্ষেপ নেয়া হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here