শীতে শিশুদের শ্বাসতন্ত্রের সমস্যা ও কোল্ড ডায়রিয়া বাড়ার আশঙ্কা করছেন শিশু বিশেষজ্ঞরা

রাজধানীসহ সারাদেশে শিশুদের একিউট রেসপিরেটরি ইনফেকশন (এআরআই) বা তীব্র শ্বাসতন্ত্রের সমস্যা এবং কোল্ড ডায়রিয়া বেড়েছে। শীত আরও বাড়লে এ দুটি রোগ আরও বাড়ার আশঙ্কা করছেন শিশু বিশেষজ্ঞরা।

সরকারি-বেসরকারি হাসপাতালের শিশু বিশেষজ্ঞ চিকিৎসকদের সঙ্গে আলাপকালে জানা যায়, এখন হাসপাতাল কিংবা ব্যক্তিগত চেম্বারে আসা শিশুদের অধিকাংশই এআরআই কিংবা কোল্ড ডায়রিয়ার সমস্যা নিয়ে আসছে।

আবহাওয়া পরিবর্তন এবং শীত জেঁকে বসায় এ দুটি রোগে শিশুদের আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়েছে। বিশেষ করে নিম্ন-আয়ের শিশুদের মধ্যে যারা অপুষ্টিতে ভুগছে তাদের আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি।

বৃহস্পতিবার সকালে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের শিশু বহির্বিভাগ ঘুরে দেখা গেছে, বিভিন্ন এলাকা থেকে শিশুদের নিয়ে অভিভাবকরা হাসপাতালে এসেছেন। রোগীদের মধ্যে শূন্য থেকে ৮ বছর বয়সী শিশুর সংখ্যাই বেশি। তাদের অধিকাংশেরই শ্বাসতন্ত্রের বিভিন্ন ধরনের সমস্যা রয়েছে।

ঢামেক হাসপাতালের শিশু বিভাগের আবাসিক চিকিৎসক রাজেশ মজুমদার বলছিলেন, আগে গড়ে দৈনিক ৩৫০ থেকে ৪০০ রোগী আসত। এখন তা কমে ২৫০ থেকে ২৭৫ জন হয়েছে। তবে হাসপাতালে আগের তুলনায় রোগীর সংখ্যা কম হলেও এআরআই ও কোল্ড ডায়রিয়া আক্রান্তের সংখ্যা বেশি। এর মধ্যে নিম্ন আয়ের পরিবারের শিশুরা শ্বাসতন্ত্রের বিভিন্ন ধরনের সমস্যা নিয়ে আসছে।

তিনি বলেন, শীতকালে রোটা ভাইরাসের কারণে কোল্ড ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছে শিশুরা।

শীতের প্রকোপ বাড়লে এই দুই রোগে আক্রান্ত শিশুর সংখ্যাও আরও বাড়বে বলে আশঙ্কা করেন ডা. রাজেশ মজুমদার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here