বড় টুনার্মেন্টে ক্ষুদে শিক্ষার্থীরা

সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষার্থীদের ৯তম বঙ্গবন্ধু গোল্ডকাপ এবং ৮তম বঙ্গমাতা গোল্ডকাপ আসরের পর্দা উঠেছে। এই দুই টুর্নামেন্টে প্রায় ২২ লক্ষাধিক ক্ষুদে শিক্ষার্থী অংশ নিচ্ছে। এ কলেবরে আয়োজিত এই টুর্নামেন্টকে পৃথিবীর সর্ববৃহৎ ফুটবল টুর্নামেন্ট বলে দাবি করেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন।

বুধবার (২৭ মার্চ) ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে আয়োজিত বঙ্গবন্ধু গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট-২০১৮ এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট-২০১৮ এর জাতীয় পর্যায়ের খেলার উদ্বোধনকালে তিনি একথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধ গোল্ডকাপ এবং বঙ্গমাতা গোল্ডকাপে জাতীয় পর্যায়ের খেলা ২৭ মার্চ হতে শুরু হয়ে ২ এপ্রিল পর্যন্ত চলবে। এবারের টুর্নামেন্টে বঙ্গবন্ধু গোল্ডকাপে ৬৫ হাজার ৭৯৫টি বিদ্যালয়ের ১১ লাখ ১৮ হাজার ৫১৫ জন শিক্ষার্থী এবং বঙ্গমাতা গোল্ডকাপে ৬৫ হাজার ৭০০টি বিদ্যালয়ের ১১ লাখ ১৬ হাজার ৯০০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেছে। আগামী ৪ এপ্রিল বৃহস্পতিবার দুটি টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত হবে। ফাইনাল ম্যাচে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে চ্যাম্পিয়ন ও রানারআপ দলের মাঝে ট্রফি বিতরণ করবেন।

tournament-3.jpg

তিনি বলেন, খেলাধুলার মাধ্যমে শরীরচর্চার প্রতি আগ্রহ গড়ে ওঠে যা মানুষকে সকল প্রকার বদভ্যাস হতে মুক্ত করে মেধাদীপ্ত ও উদ্যমী করে তোলে। বর্তমান সময়ে কম্পিউটার, মোবাইল ও ল্যাপটপের কারণে শিশুদের বাইরে খেলাধুলার প্রতি অনাগ্রহ তৈরি হচ্ছে। জাতীয় পর্যায়ের এরকম ফুটবল আয়োজন শিশুদের মধ্যে প্রতিযোগী মনোভাব গড়ে তোলার পাশাপাশি বাড়াবে সাহস ও আত্মবিশ্বাস।

বুধবার বঙ্গবন্ধু গোল্ডকাপের উদ্বোধনী খেলায় সকাল ১০টায় ‘ক’ গ্রুপের ম্যাচে রংপুর বিভাগের নীলফামারী জেলার দক্ষিণ কানিয়ালখাতা সরকারি প্রাথমিক বিদ্যালয় ২-১ গোলে ঢাকা বিভাগের ফরিদপুর জেলার চুমুরদী সরকারি প্রাথমিক বিদ্যালয়কে পরাজিত করে।

অন্যদিকে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব গোল্ডকাপের আজকের খেলায় দুপুর ৩টায় ‘ক’ গ্রুপের ম্যাচে রাজশাহী বিভাগের সোনাদিঘী সরকারি প্রাথমিক বিদ্যালয় ৮-০ গোলে ঢাকা বিভাগের ফরিদপুর জেলার হাটগোবিন্দপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়কে পরাজিত করে।

tournament

শিক্ষার্থীদের শারীরিক, মানসিক ও নান্দনিক বিকাশে লেখাপড়ার পাশাপাশি খেলাধুলার গুরুত্ব অনুধাবন করেই প্রাথমিক পর্যায়ের সকল শিক্ষার্থীকে লেখাপড়ার পাশাপাশি খেলাধুলার প্রতি আকৃষ্ট করতে সরকার ২০১০ সাল থেকে জাতীয়ভাবে বঙ্গবন্ধু গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট এবং ২০১১ সাল থেকে জাতির পিতার সহধর্মিণীর স্মৃতির প্রতি শ্রদ্ধা রেখে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট আয়োজন করে আসছে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. আকরাম-আল-হোসেন, প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক ড. এ এফ এম মনজুর কাদির ছাড়াও মন্ত্রণালয় ও অধিদফতরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here