নিজের দেশেই কোচ হচ্ছেন ইউনিস

কিংবদন্তি ব্যাটসম্যানকে নিজেদের দেশেই কাজে লাগানোর চিন্তা করছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। খুব শিগগিরই ইউনিস খানকে দেখা যেতে পারে কোচ হিসেবে।

পিসিবির ঘনিষ্ঠ এক সূত্র জানিয়েছে, ইউনিসকে পাকিস্তান অনূর্ধ্ব-১৯ দলের কোচ হিসেবে দায়িত্ব দেয়া হচ্ছে। এখন শুধু কিছু আনুষ্ঠানিকতা বাকি। তারপর ঘোষণা আসবে।

পিসিবির ওই সূত্রটি আরও জানিয়েছে, ইউনিস শুধু যুবদলের কোচ হিসেবেই দায়িত্ব পালন করবেন এমন নয়। ৪১ বছর বয়সী সাবেক এই ব্যাটসম্যানকে জুনিয়র লেভেলে নির্বাচক কমিটির প্রধান হিসেবেও রাখা হবে।

সূত্রের ভাষ্যে, ‘ইউনিসকে প্রধান কোচ হিসেবে পূর্ণ ক্ষমতা দেয়া হবে। সেইসঙ্গে তিনি জুনিয়র দলের নির্বাচক কমিটির প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন। তার সঙ্গে সহযোগি হিসেবে থাকবেন আরেকজন সাবেক টেস্ট খেলোয়াড় নাদিম খান। তিনি ম্যানেজার হিসেবে নিয়োগ পাবেন।’

ইউনিস আর নাদিম তাদের পদে স্বল্পমেয়াদে নয়, দীর্ঘমেয়াদেই দায়িত্ব পালন করবেন। সম্ভবত তাদের সঙ্গে চুক্তি করা হবে দক্ষিণ আফ্রিকায় ২০২০ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ পর্যন্ত।

কারণটাও জানিয়েছে পিসিবির ওই ঘনিষ্ঠ সূত্র, ‘অতীতে জুনিয়র দলের কোচ আর ম্যানেজারকে একটি বা দুটি সিরিজ পর পর বদলের একটা প্রবণতা দেখা গেছে। জুনিয়র দলের খেলোয়াড়দের উন্নতি আর গঠনের ক্ষেত্রে সেটা একটা বাধা ছিল।’

২০১৭ সালে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলেন ইউনিস। টেস্টে তিনি পাকিস্তানের সর্বোচ্চ রান সংগ্রাহক। ৩৪ সেঞ্চুরি আর ৩৩ ফিফটিসহ ৫২.০৫ গড়ে টেস্টে ১০ হাজার ৯৯ রান নিয়ে ক্যারিয়ার শেষ করেন ডানহাতি এই ব্যাটসম্যান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here